০১। উপানুষ্ঠানিক শিক্ষাব্যুরো’র(বিএনএফই) সাথেসংশিষ্ট বেসরকারীসংস্থার(এনজিও) উপানুষ্ঠানিক শিক্ষাকর্মসূচীর মাঠপর্যায়ের কার্যক্রমের সার্বিক তদারকী;
০২। প্রতিমাসে উপজেলা পর্যায়ে বাস্তবায়নাধীন বিভিন্ন সংস্থার কমপক্ষে ৩০টি উপানুষ্ঠানিক শিক্ষাকেন্দ্র পরিদর্শনকরা, শিক্ষার্থীদের পাঠের অগ্রগতি যাচাইকরাএ বং ক্রটি-বিচ্যুতি পরিলক্ষিত হলে সংশোধনের ব্যবস্থা গ্রহণ করা;
০৩। উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো আওতাধীন বিভিন্নপ্ রকল্পের জেলাপর্যায়ে ও বিভাগীয় শহরে নিয়োজিত কর্মকর্তার কর্মস্থলত্যাগ, নৈমিত্তিক ছুটি অনুমোদন এবং আয়ন-ব্যয়ন কর্মকর্তার দায়িত্বপালন;
০৪। জেলা ও জাতীয় পর্যায়ের বিভিন্ন শিক্ষামূলক অনুষ্ঠানে অংশগ্রহণ;
০৫। সামাজিক উদ্বুদ্ধকরণের(Social Mobilization) মাধ্যমে গণশিক্ষা কার্যক্রম সম্পর্কে গণসচেতনতা সৃষ্টির পদক্ষেপগ্রহণ;
০৬। উপানুষ্ঠানিক শিক্ষা কর্মসূচীর কেন্দ্রসমূহের সুপারভাইজার, শিক্ষক ও কেন্দ্রভিত্তিক শিক্ষার্থীদের তালিকা সংগ্রহ, সংরক্ষণ এবং সেগুলো প্রধানকার্যালয়ের এমআইএস শাখায় প্রেরণ;
০৭। সরকারের বৃক্ষরোপন কর্মসূচী ও পরিবেশ উন্নয়নের ক্ষেত্রে উপানুষ্ঠানিক শিক্ষা সাথে সংশিষ্টদেরকে অংশগ্রহণে উৎসাহিতকরণ;
০৮। জেলা পর্যায়ের কর্মচারীদের বেতন-ভাতা ও আনুষাঙ্গিক খরচের আয়ন-ব্যয়ন কর্মকর্তা হিসেবে দায়িত্বপালন এবং মাসিক খরচের হিসাব বিবরণী নিয়মিত সদরদপ্তরে প্রেরণ;
০৯। জেলাপর্যায়ের বাজেট প্রণয়ন ও সদরদপ্তরে প্রেরণ;
১০। উপানুষ্ঠানিক শিক্ষা টেন্ডার কমিটির সভায় সদস্য-সচিব হিসাবে দায়িত্ব পালন;
১১। জেলাপর্যায়ে প্রতি ২মাসে উপানুষ্ঠানিক শিক্ষাকমিটির সভা আয়োজন, সদস্য-সচিব হিসেবে দায়িত্বপালন এবং মাসিক সভার প্রতিবেদন সদরদপ্তরে প্রেরণ;
১২। এনজিও কর্তৃক বাস্তবায়িত কর্মসূচীর বিপরীতেদা খিলকৃত হিসাব বিবরণী(SOE) মাঠপর্যায়ে যাচাই করে স্বাক্ষর/প্রতিস্বাক্ষরপূর্বক সংশিষ্ট কর্তৃপক্ষের নিকট প্রেরণ;
১৩। উপানুষ্ঠানিক শিক্ষা কর্মসূচী বাস্তবায়নের নিমিত্তে জেলাপ্রশাসন, উপজেলাপ্রশাসন ও জেলার অন্যান্য বিভাগের সাথে যোগাযোগ রক্ষা;
১৪। প্রধানকার্যালয় থেকে প্রদত্ত উপানুষ্ঠানিক শিক্ষার সাথে সম্পৃক্ত যেকোন দায়িত্ব সম্পাদন;
১৫। এছাড়া প্রধানকার্যালয় ও জেলাপ্রশাসন কর্তৃক সময়ে সময়ে অর্পিত অন্যান্য কার্যাবলী সম্পাদন।
Planning and Implementation: Cabinet Division, A2I, BCC, DoICT and BASIS